Type to search

সমসাময়িক

মনের জানালা বিষয়ক একান্ত ধারনা

প্রথম আলোর ছুটির দিনে ম্যাগাজিনে ‘মনের জানালা’ নামে একটা বিভাগ আছে। একসময় নিয়মিত এই বিভাগটা পড়তাম। মানুষের প্রেম ভালোবাসা বিষয়ক কত অদ্ভুত সব সমস্যা! পৃথিবীতে মানুষের বিশ্বাস যে কত উপায়ে ভাঙ্গা যায়; একটা মানুষকে ভালোবাসার অপরাধে কত উপায়ে যে মানসিক শাস্তি দেয়া হয়- এই বিভাগটা নিয়মিত না পড়লে জানতামই না!

এখন আর পড়ি না। না পড়ার কারন, সমস্যা গুলো পড়তে বিরক্ত লাগে আর এই সমস্যায় ঝড়ানো মানুষগুলোকেও আমার বোকা মানুষ মনে হয়। এর পেছনে একটা কারন হয়তো, আমি মানসিক ভাবে অনেকটা শক্ত হয়ে পড়েছি। একসময় ইনবক্সে মানুষ প্রেম বিষয়ক সমস্যার সমাধান চাইলে আগ্রহ নিয়ে সমাধান দেয়ার চেষ্টা করতাম। এখন যথাসম্ভব এড়িয়ে যাই; বিরক্ত লাগে!

‘মনের জানালা’ বিভাগে মেহতাব খানম চমৎকার সব সমাধান দেন, তবে আমার মনে হয় এগুলা বিশেষ কাজে আসেনা। একটা মানুষ ভেতরে পুড়ে যাচ্ছে, তারে কি দুই কথার উপদেশে সান্তনা দেয়া যায়?

বিষয়টা যে বিশেষ ফলপ্রসু না, আমার ধারনা এটা মেহতাব খানম নিজেও জানেন। তবু যখন লাখ খানেক পাঠকের সাথে একটা মানুষ তার কষ্ট শেয়ার করেন, কষ্টটা কমে যায়। মানুষ চায় তার কষ্টটা কেউ জানুক। আপনি দুঃখের দিনে যাকে জড়িয়ে ধরে কাঁদবেন, সেই যদি দুঃখ দেয়- কার কাছে যাবেন? এই শেয়ার না করতে পারা বেদনায় চাপা পড়েই অভিমানে কতজন মরে গেছে!

শেয়ার করুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *