Type to search

সমসাময়িক

আধুনিকতা নাকি ভালোবাসা?

আমাদের নতুন প্রজন্মের একটা বৈশিষ্ট্য হলো তাদের অধিকাংশেরই হাতে কয়েকটা কাটা দাগ থাকতে হবে। এগুলা নাকি ভালোবাসার প্রমান। প্রজন্মের ড্রয়ারে দুই চার পাতা ঘুমের ট্যাবলেট না থাকলে কিসের প্রেমিক! পিসির হিডেন ফোল্ডারে লিটনের ফ্লাটের দুই চারটা সীন না থাকলে কি বালের প্রেম!

আমার পরিচিত এক ছেলে সেদিন জানালো সে একটা মেয়েকে প্রেম নিবেদন করেছে। মেয়েটে তাকে বলেছে, ‘এখন তো একটা বয়ফ্রেন্ড আছেই, এটার সাথে ব্রেকআপ হলেই তোমাকে জানাবো’। কত সস্তা ব্যাপার! আমি ছেলেটাকে বলেছি মেয়েটাকে পরামর্শ দিতে, আগামী কয়েক বছরের জন্য বরং একটা লিষ্ট করে নেওয়া ভালো। কার পরে কে ‘প্রেমিক’ পার্টায় রোল করবে।

এগুলা ভালোবাসা না। ভালোবাসার মানুষগুলারে ভালোবাসুন। বিশেষ কাউকে যদি এখনও না বলে থাকেন মনের কথাটা এই মুহূর্তে বলে দিন। রিপ্লাই নেগেটিভ আসতেই পারে, খুব স্বাভাবিক ব্যাপার। ভালোবাসুন তবুউ। আমি এমন অনেককে চিনি যাদের প্রেম বছরে একটা নির্দিষ্ট দিনে আজমপুর কবরস্থানে একটা কবরের সামনে কিছুক্ষণ দাড়িয়ে থাকা। এরকম অনেকেই আছেন যাদের প্রেম ফোনের স্ক্রীনে একটা ছবিতে; মনের মাঝে ঝাপসা হয়ে যাওয়া একটা মুখে। ভালোবাসার মানুষটার শরীরটাকে মাংসপিণ্ড না ভেবে জোছনা ভাবুন, যে জোছনা দেখা যায়, অনুভব করা যায় শুধু ছোঁয়া যায় না।

শেয়ার করুন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *